তুলসী গাছের নানান ঔষধি গুণাগুণ। - News2news India

News2news India

India's leading news portal.

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, August 4, 2018

তুলসী গাছের নানান ঔষধি গুণাগুণ।

Amazing Benefits of Holi Basil (Tulsi)


অসাধারন ঔষধি গুণের জন্য তুলসী গাছ প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ এ ব্যবহৃত হয়ে আসছে।তুলসী গাছের মধ্যে ঔষধি উপাদান এর উপস্থিতির কারণে এটি বিভিন্ন প্রকার রোগ নিরাময়ে সাহায্য করে।সর্দি, কাশি থেকে শুরু করে ক্যানসারের মতো বড় মারন রোগ নিরাময়েও তুলসীর অসাধারন ভূমিকা রয়েছে।ভারতীয় হিন্দুদের কাছে এই তুলসী গাছ দেবতা রূপে সমাদৃত।

                            চলুন দেখে নেওয়া যাক বিস্তারিত তুলসীর ঔষধি গুনাগুন ও ব্যবহার।

  1. জ্বর :- তুলসীর মধ্যে রয়েছে আন্টি-ব্যাকটেরিয়াল ও আন্টি-ফাঙ্গাল উপাদান।যা আমাদের শরীরে বিভিন্ন ভাইরাস ঘটিত জ্বর প্রতিরোধে সাহায্য করে।সাধারণ জ্বর থেকে শুরু করে ম্যালেরিয়া ঘটিত জ্বর প্রতিরোধেও এর তুলনা নেই। কিছু তুলসী পাতা ও গুঁড়ো এলাচ ১:0.৩ অনুপাতে আধা লিটার জলে ভালো ভাবে ফুঁটিয়ে তা চিনি ও দুধে মিশিয়ে দুই থেকে তিন ঘণ্টা অন্তর পান করলে অনেকটা উপকার হয়।
  2. ডায়াবেটিস প্রতিরোধে:- তুলসী পাতায় রয়েছে আন্টি-অক্সিডেন্টস এবং এসেনসিয়াল অয়েল ।যা ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।এটি রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে।
  3. ক্যানসার:- তুলসীর মধ্যে রয়েছে আন্টি অক্সিডেন্ট ও আন্টি সারসিনোজেনিক (anti carcinogenic) উপাদান যা স্তন ক্যান্সার ও মুখের ক্যান্সার এর বৃদ্ধি প্রতিরোধ করে।প্রতিদিন তুলসী পাতার রস পান করলে ক্যান্সার হওয়ার সম্ভবনা অনেকটাই হ্রাস পায়।যারা নিয়মিত এটি সেবন করে তাদের ক্যান্সার হওয়ার সম্ভবনা অনেকটাই কম।
  4. ধূমপান ত্যাগে সাহায্য করে:- তুলসীর মধ্যে anti-stress উপাদান রয়েছে যা আমাদের মানসিক চাপ কমায় এবং ধুপমান থেকে বিরত থাকতে সাহায্য করে।
  5. সর্দিকাশি:- সর্দিকাশি নিরাময়ে তুলসী খুবই প্রভাবশীল।কাশি হলে তুলসীর পাতা মধু দিয়ে খেলে কাশি কম হয়।এবং এটি জমে থাকা সর্দি তুলতেও সাহায্য করে।
  6. কিডনি স্টোন:- পেটে পাথরের মত সমস্যাতেও তুলসী খুবই উপকারী।তুলসীর রস মধু দিয়ে খেলে এটি কিডনি স্টোন কে কমিয়ে তা ইউরিনের মাধ্যমে বের করতে সাহায্য করে।তাছাড়া এটি দেহে ইউরিক আসিড কম করতে সাহায্য করে।
  7. দাঁতের সমস্যা:- দাঁতের নানান সমস্যায় তুলসী ভাল কাজ করে।এটি মুখে থাকা নানা ব্যাকটেরিয়া কে ধংস করে ।দাঁত হলুদ হয়ে যাওয়া, মুখে দুর্গন্ধ ও মাড়ির সমস্যায়  তুলসী খুব ভাল কাজ করে। নিয়মিত তুলসী দিয়ে চা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।
  8. ত্বক এর সমস্যায়:- ত্বকের নানা সমস্যায় যেমন - ব্রণ, দাগ ,ইনফেকশন ইত্যাদিতে তুলসী খুব effective. তুলসী,হলুদ ও চন্দনের প্যাক বানিয়ে মুখে লাগালে মুখের অনেক সমস্যা যেমন ব্রণ ইত্যাদি কম হয়।


No comments:

Post Bottom Ad

Responsive Ads Here