জেনে নিন গর্ভবতী অবস্থায় কোন কোন খাবার খাওয়া উচিত নয় - News2news India. - News2news India

News2news India

India's leading news portal.

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, August 21, 2018

জেনে নিন গর্ভবতী অবস্থায় কোন কোন খাবার খাওয়া উচিত নয় - News2news India.

গর্ভবতী অবস্থায় কি খাওয়া উচিত নয়।

প্রথমবার মা হতে চলেছেন ? আপনি কি জানেন এই সময় কোন খাবার খাওয়া উচিত কোন খাবার নয় ? সেই সমস্ত নিয়েই আজ এখানে আলোচনা করবো।
                                   'মা' পৃথিবীর সবচেয়ে সুন্দর ,মধুর শব্দ।প্রত্যেক নারীই চাই মা হতে।আজ আমরা এই আর্টিকেলে হবু মায়েদের জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করবো।কারণ এই সময় অনেকেই প্রথম মা হবার আনন্দ অন্যদিকে একটা ভয় তাদের মনে বাসা বাঁধে।তাই আমাদের বিশেষ প্রতিবেদন এখানে আলোচনা করবো কি কি নিয়ম অবলম্বন করলে আপনিও সুস্থ স্বাভাবিক ভাবে সন্তান এর জন্ম দিতে পারেন।
  • কখনই আধোয়া সবজি খাবেন না।ভালোভাবে জলে ধুয়ে পরিষ্কার করে তবে সবজি খাবেন।কারণ এখন সবজি তে অনেক রকম রাসায়নিক ব্যবহৃত হয়ে থাকে,যা আপনার শরীরে প্রবেশ করলে নানান সমস্যা দেখা দিতে পারে।তাই শসা,গাজর,পেঁয়াজ,লঙ্কা ইত্যাদি সবজি অবশ্যই ধুয়ে খাবেন।
  • এই সময় প্যাকেট জাত মাংস যাওয়া বর্জন করুন।
  • দুধ না ফুঁটিয়ে খাবেন না।দুধ সবসময় ভালোভাবে ফুটিয়ে খাবেন।কারণ অপাস্তুরিত দুধে অনেক রকম ব্যাকটেরিয়া থাকে।
  • বার্লি একটি স্বাস্থ্যকর খাবার।কিন্তু গর্ভবতী অবস্থায় বার্লি খেলে গর্ভপাত হওয়ার সম্ভবনা থাকে।তাই বার্লি এই সময় না খাওয়ায় শ্রেয়।
  • আনারস খেতে ভালো লাগে ? আনারস খেতে কেই না ভালোবাসে।অনার্রস সবার প্রীয় মিষ্টি ফল।কিন্তু কি জানেন গর্ভবতী অবস্থায় আনারস  খাওয়া একদম উচিত নয়।আনারস খেলে গর্ভপাত হওয়ার সম্ভবনা থেকে যায়।
  • কফি ও আলকোহল জাতীয় খাবার বর্জন করুন।
  • কাঁকড়া,চিংড়ি ইত্যাদি সি ফুড খাওয়া উচিত না গর্ভবতী মহিলাদের।
  • কাঁচা পেঁপে খাওয়া তেও অনেক সময় গর্ভপাতের মত ঘটনা ঘটে থাকে।তাই কাঁচা পেঁপে এসময় খাবেন না।
  • কাঁচা ডিম খেতে ভালো বাসেন ? হ্যাঁ অনেকেই আছেন যারা কাঁচা ডিম খান।কিন্তু মনে রাখবেন গর্ভবতী অবস্থায় কাঁচা ডিম একদম খাবেন না।কাঁচা ডিমে সালমনেলা নামক এক ব্যাকটেরিয়া রয়েছে, যার ফলে এই সময় কাঁচা ডিম খেলে জ্বর,বমি বমি ভাব,ডায়রিয়া, এর মত রোগ ও হতে পারে।তাই এটি এড়িয়ে চলায় ভালো। 
                           প্রত্যেক মহিলাদেরই কাছে এটি এক বিশেষ মুহূর্ত।এই সময় কিছু সাবধানতা অবশ্যই অবলম্বন করা উচিত।বিশেষ করে কোন খাবার খাওয়া উচিত কোনটি নয়।তাই অবশ্যই কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া খুবই ভালো এই মুহূর্তে।





No comments:

Post Bottom Ad

Responsive Ads Here