পশ্চিমবঙ্গ রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তরে অফিসার নিয়োগ পরীক্ষার সিলেবাস। - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad

সাবস্ক্রাইব করার জন্য ছবিতে ক্লিক করুন।

সাবস্ক্রাইব করার জন্য ছবিতে ক্লিক করুন।
ছবিতে ক্লিক করুন।

Sunday, September 2, 2018

পশ্চিমবঙ্গ রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তরে অফিসার নিয়োগ পরীক্ষার সিলেবাস।

WB PSC information & cultural Officer exam syllabus.

পশ্চিমবঙ্গ রাজ্যে তথ্য ও সংস্কৃতি দপ্তরে 32 জন অফিসার নিয়োগ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।এই পদে আবেদনের শেষ তারিখ রয়েছে 4 সেপ্টেম্বর 2018।অর্থাৎ এই নির্দিষ্ট সময়ের মধ্যে প্রার্থীদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
                           আজ আমরা বিস্তারিত আলোচনা করবো এই নিয়োগ এর পরীক্ষার সিলেবাস সমন্ধে।
                             বর্তমানে এখন সকলেই ছুটছে সরকারি চাকরির জন্যে।জব সিকিউরিটি,বেতন,ছুটি পেনশন সব কিছু মিলিয়ে সরকারি চাকরির তুলনা নেই।কোনরকমে ছোট খাট একটা সরকারি চাকরি মিলে গেলেই কেল্লাফতে।তাই প্রতিযোগিতায় বাড়ছে পাল্লা দিয়ে।এর মধ্যে নিজের জায়গা করে নিতে চাই সঠিক প্রস্তুতি।আর এই সঠিক প্রস্তুতি নিতে গেলে প্রথমে আপনাকে জানতে হবে পরীক্ষার সিলেবাস সমন্ধে।না হলে আপনি হয়ে পড়বেন দিশেহারা।তাই আপনাদের সুবিধার্থে আমরা এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করবো এই পরীক্ষার সিলেবাস সমন্ধে।যাতে আপনি খুব সহজেই সিলেবাস ভিত্তিক সঠিক প্রস্তুতি নিতে পারেন।

এই পদের বিজ্ঞপ্তি নম্বর :- 25/2018.
শূন্যপদ সংখ্যা:- সর্বমোট 32 টি শূন্যপদে নিয়োগ করা হবে।
নিয়োগ সংস্থা:- Public service Commission.
পদের নাম:- Sub-Devitional information and cultural Officer.
রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তরে অফিসার নিয়োগ এর বিজ্ঞপ্তি টি পড়ুন।
                        ~  বিস্তারিত সিলেবাস ~
এই পদের জন্য প্রার্থী বাছাই করা হবে লিখিত পরীক্ষা ও পারসোনালিটি টেস্টের মাধ্যমে।পার্ট ওয়ানে লিখিত পরীক্ষা নেওয়া হবে।আর সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে আপনাকে ডাকা হবে পার্ট টু - অর্থাৎ পারসোনালিটি টেস্টের জন্য।
■ লিখিত পরীক্ষায় থাকবে মোট 5 টি পেপার। প্রত্যেক পেপারে রয়েছে পূর্ণমান 100 নম্বর।

  1. ফার্স্ট পেপার :- English comprehension, Essay, Precise, Synonyms,Antonyms,Preposition,Article,Letter writing,report draft,Fill in the blanks, joining of sentence,Idioms and phrases,Error Correction, Voice change etc.
  2. সেকেন্ড পেপার :- Composition,Letter and precies writing in Bengali or Nepali language,Drafting of report,Translation from English into Bengali or Nepali.
  3. থার্ড পেপার :-  এখানে রয়েছে Elementary Mathametics .অর্থাৎ প্রাথমিক গণিত।এর মধ্যে রয়েছে পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি ও পরিমিতি প্রভৃতি বিষয়ের প্রাথমিক অংকগুলি ( মাধ্যমিক স্তরের)।
  4. ফোর্থ পেপার :-  এখানে রয়েছে জেনারেল নলেজ ও কারেন্ট এফেয়ার্স ( বিশেষভাবে পশ্চিমবঙ্গের)।এর মধ্যে পড়ছে বায়োলজি, ভারতীয় অর্থনীতি,খেলাধুলা,ভারতীয় ইতিহাস,আবিষ্কার,পরিবেশ পরিচিতি,ভ্রমণ,উল্লেখযোগ্য সময় ও তারিখ, সাহিত্য,লেখক পরিচিতি,শিল্পী,বিনোদন,উল্লেখযোগ্য বই,সাধারণ বিজ্ঞান,ভূগোল,রাজনীতি,কারেন্ট এফেয়ার্স ইত্যাদি।
  5. ফিফথ পেপার:- অপশনাল বিষয় থাকবে - Journalism, History, Advertisement and public relations, Film Direction or Cinematograph , Anthropology, Mass communication, Political science, Sociology.
                   ● আশা করছি আপনারা এই সিলেবাস অনুুুযায়ী প্রস্তুতি নিয়ে সফলতা অর্জন করতে পারবেন।
■ কোন জিজ্ঞাসা থাকলে আমাদের অবশ্যই কমেন্ট করে জানান।

No comments:

Post bottom ad