মা দুর্গার হাতে ধারণ করা দশ অস্ত্রের অর্থ সম্পর্কে বিস্তারিত জানুন। - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad


Wednesday, October 10, 2018

মা দুর্গার হাতে ধারণ করা দশ অস্ত্রের অর্থ সম্পর্কে বিস্তারিত জানুন।

চিত্র দাতা :- সায়ন ঘোষাল।
বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব।প্রত্যেক বাঙালি অপেক্ষায় থাকে মায়ের আগমনের।মায়ের আগমনে গোটা বিশ্ব জেনে সেজে ওঠে নবরূপে।মাঠ-ঘাট ভরে ওঠে শুভ্র কাশফুলে,বাতাসে ভেসে আসে পুজো পুজো গন্ধ।ঢাকের আওয়াজ সূচিত করে মায়ের আগমন ঘটেছে।মন্ডপে মন্ডপে ভেসে বেড়ায় পুরোহিতের উচ্চারিত মন্ত্রধ্বনী "যা দেবীষু সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা, নমস্ত্যসৈ নমস্ত্যসৈ নমস্ত্যসৈ নমঃ নমঃ"। 

                       অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভ শক্তির সূচনা করেন মা।কিন্তু এই দুর্গা পুজো সমন্ধে অনেক কথায় জানেন না অনেকে।তেমনি এক কথা আজ আমরা জানবো আপনাদের এই আর্টিকেলে।মা দশভুজার দশ হাতের ধারণ করা দশ অস্ত্রের অর্থ জানাবো আপনাদের।

                     মায়ের দশ অস্ত্রের অর্থ

1) চক্র :- মা দুর্গা কে এই অস্ত্রটি প্রদান করেছিলেন বিষ্ণু।এর অর্থ দেবী দুর্গার অবস্থান এই সমস্ত জগৎ সংসারের কেন্দ্রস্থলে।তাঁকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে এই সমস্ত বিশ্ব প্রকৃতি।
2) ত্রিশূল :- দেবী দুর্গাকে এই অস্ত্র প্রদান করেছিলেন দেবাদিদেব মহাদেব।মানুষের সৃষ্টি ত্রিগুনার সমন্বয়ে।মহাদেব প্রদত্ত ত্রিশূলের তিনটি ফলা মানুষের ওই তিনটি গুনকেই নির্দেশ করে।

3) শঙ্খ :- পুরান মতে বরুনদেব দেবী দুর্গাকে শঙ্খ প্রদান করেছিলেন।শঙ্খের শব্দে উৎপত্তি হয় জীবের।এই শঙ্খ কে সৃষ্টির প্রতীক রূপে ধরা হয়।

4) পদ্ম :- ব্রহ্মা দেবী দুর্গাকে অস্ত্রস্বরূপ পদ্ম প্রদান করেন।পদ্মের জন্ম পাকে হলেও কিন্তু তার সৌন্দর্য অতুলনীয়।দেবীর আশীর্বাদে যেন অন্ধকার এর মধ্যেও আলোর সূচনা হয় তার বার্তা দেয় পদ্ম।

5) গদা :- গদা হল আনুগত্য, ভালবাসা ও ভক্তির প্রতীক।এটি যমরাজ দেবীকে প্রদান করেছিলেন।

6) বজ্র অস্ত্র :- এটি দেবরাজ ইন্দ্র দেবী দুর্গা কে প্রদান করেন।এটি দৃঢ়তা ও সংহতির প্রতীক।

7) অগ্নি :- অগ্নিদেব কর্তৃক প্রদত্ত এই অস্ত্র জ্ঞান ও বিদ্যার প্রতীক।এই দুটি গুনেই মানুষ তার লক্ষ্যে পৌঁছতে সফল হয়।

8) সাপ :- সাপ হল বিশুদ্ধ চেতনার প্রতীক।এটি নাগহার কর্তৃক প্রদেয়।

9) তির-ধনুক :- ইতিবাচক শক্তির প্রতীক হল তির ধনুক।এটি বায়ু কর্তৃক প্রদেয়।

10) তলোয়ার :- মানুষের বুদ্ধির প্রতীক মানা হয় তলোয়ার কে।তলোয়ারের ধার দিয়ে মানুষ সমস্ত অন্ধকার ও বৈষম্য কে জয় করে শুভর সূচনা করতে পারে।

No comments:

Post bottom ad