ধূমপান ছাড়তে চান ? তাহলে দেখেনিন ধূমপান ত্যাগ করার ঘরোয়া উপায়। - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad


Thursday, February 7, 2019

ধূমপান ছাড়তে চান ? তাহলে দেখেনিন ধূমপান ত্যাগ করার ঘরোয়া উপায়।

ধূমপান থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়।
ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক - এটি জানা সত্বেও যারা ধূমপান করেন তারা এটি ছাড়তে পারেন না।বর্তমানে অনেকেই এই নেশায় আছন্ন।বিশেষ করে নতুন প্রজন্ম এই নেশায় বেশি করে আছন্ন হয়ে পড়ছে।সারাদিনের কাজের চাপ,অফিস সংসারে ট্রেস ইত্যাদি থেকে সাময়িক মুক্তি পেতে অনেকেই এই ধূমপানের আশ্রয় নেয়।কিন্তু এই সাময়িক রিলাক্সের ফলে যে কতবড় সর্বনাশ করছে সে তার নিজের শরীরের তা সে বুঝতে পারে না।ধূমপান শুধুমাত্র ধূমপানকারীর স্বাস্থ্যের জন্যই ক্ষতিকারক নয় এটি সেই ধূমপানকারীর কাছে থাকা মানুষজনের জন্যও ক্ষতিকারক বিশেষ করে শিশুদের জন্য।ধূমপানের কারণে আমার দেশে প্রায় প্রচুর মানুষ বিভিন্ন মারণ রোগে আক্রান্ত হয় ও মারা যায়।সিগারেট বা তামাকজাত নেশা হল যক্ষা বা ফুসফুস ক্যান্সার এর অন্যতম কারণ ধারক ও বাহক।পরিবারের ও পরিবেশের কথা মাথায় রেখে প্রত্যেকের ধূমপান ত্যাগ করা উচিত।আমরা এই আর্টিকেলে কিছু ঘরোয়া টিপস নিয়ে আলোচনা করবো যা সহজেই আপনাকে সিগারেট বা অন্যান্য ধূমপান থেকে নিষ্কৃতি পেতে সাহায্য করবে।
ধূমপান ছাড়ার সহজ উপায়।

  1. একদিনেই কখনও ধূমপান ছেড়ে দেবেন না।আসতে আসতে ধূমপান ত্যাগ করার চেষ্টা করুন।দেখবেন সহজেই এই নেশা কাটিয়ে উঠতে পেরেছেন।
  2. যে সমস্ত কাজ গুলি আপনাকে ধূমপানের কথা মনে করিয়ে দেয় সেই সমস্ত কাজ গুলি এড়িয়ে চলুন।
  3. অনেকেই চিন্তা ,কাজের চাপ এই সবের জন্য ধূমপান করে থাকেন।তারা চিন্তা বা কাজের চাপ কমানোর জন্য পছন্দের গান শুনুন,বা বাইরে বন্ধুদের সাথে আড্ডা দিন।দেখবেন অনেক তাই হালকা অনুভব হবে।এবং সহজেই ধূমপান থেকে মুক্তি পাবেন।
  4. ধূমপানের ক্ষতিকারক দিক সমন্ধে অবগত থাকুন।তাই যখনই ধূমপান করার ইচ্ছে হবে, তখন এই বিষয়গুলি ভাবলেই আপনার ধূমপানের ইচ্ছা চলে যাবে।
  5. আয়ুর্বেদ মতে হরিতকি ধূমপান থেকে মুক্তি পেতে খুব উপকারী।হরিতকি তে রয়েছে ট্যানিন,এমাইনো আসিড, ফ্রুকটোজ ইত্যাদি।এটি দেহের অন্ত্র পরিষ্কার রাখে।হরিতকি স্বাদে তেতো।এটি মুখে রাখলে ধূমপানের ইচ্ছা চলে যায়।তাই যখনই ধূমপান করতে ইচ্ছা করবে তখনই কয়েক টুকরো হরিতকি  মুখে নিয়ে নেবেন ফলাফল হাতে নাতে পাবেন।
  6. প্রচুর পরিমানে জল পান করুন।ধূমপান ছাড়ার পর প্রথম কয়েকদিন প্রচুর পরিমানে জল পান করুন।জল শরীর থেকে নিকোটিন দ্রুত বের করতে সাহায্য করবে।
  7. ধূমপান ত্যাগ করার আরেকটি দুর্দান্ত টোটকা হল মধু ও দারুচিনি।এক চামচ মধু আর কিছু দারুচিনি গুঁড়ো সামান্য জলে মিশিয়ে রোজ পান করুন।দেখবেন খুব সহজেই এই নেশা থেকে মুক্তি পাবেন।
  8. ধূমপানের নেশা ছাড়তে যষ্টিমধুও খুব উপকারী।
  9. আদর টুকরো ধূমপান ছাড়তে সাহায্য করে।

No comments:

Post bottom ad