কলকাতা ইএসআইসি (ESIC) তে ক্লার্ক ও স্টেনো নিয়োগ |News2newsIndia - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad

Tuesday, March 5, 2019

কলকাতা ইএসআইসি (ESIC) তে ক্লার্ক ও স্টেনো নিয়োগ |News2newsIndia

ESIC recruitment 2019.
এমপ্লয়ীজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন পশ্চিমবঙ্গ রিজিয়নে 135 আপার ডিভিশন ক্লার্ক ও 10 স্টেনোগ্রাফার পদে নিয়োগ।
আপনি কি সরকারি চাকরি খুঁজছেন ? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর !ESIC নিয়ে এসেছে আপনার জন্য আপার ডিভিশন ক্লার্ক ও স্টেনোগ্রাফার পদে চাকরির সুবর্ন সুযোগ রয়েছে।তাই বিস্তারিত তথ্য জানতে দেরি না করে এখনই সম্পূর্ন আর্টিকেল টি পড়ে নিন।
আবেদন শুরু :- প্রার্থীরা এই পদের জন্য আগামী 16 মার্চ 2019 তারিখ থেকে আবেদন করতে পারবে।
আবেদনের শেষ তিথি :- প্রার্থীদের আগামী 15 এপ্রিল 2019 তারিখের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
শূন্যপদ :- 
  • আপার ডিভিশন ক্লার্ক : অসংরক্ষিত দের ক্ষেত্রে 54 টি, তপশিলি জাতির ক্ষেত্রে 35 টি, তপশিলি উপজাতির ক্ষেত্রে 13 টি, ওবিসি দের ক্ষেত্রে 19 টি, ইডব্লিউএস - 14 টি।
  • স্টেনোগ্রাফার : অসংরক্ষিত দের ক্ষেত্রে 4 টি, তপশিলি জাতির ক্ষেত্রে 3 টি, তপশিলি উপজাতির ক্ষেত্রে 1 টি, ওবিসি দের ক্ষেত্রে 1 টি ও ইডব্লিউএস এর ক্ষেত্রে 1 টি।
শিক্ষাগত যোগ্যতা :-
  • আপার ডিভিশন ক্লার্ক : এই পদের ক্ষেত্রে প্রার্থীদের যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক যোগ্যতা থাকতে হবে।সঙ্গে কম্পিউটার চালানোর জ্ঞান প্রয়োজন।
  • স্টেনোগ্রাফার : এই পদের ক্ষেত্রে প্রার্থীদের স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতা থাকতে হবে।ও সঙ্গে কম্পিউটার নলেজ থাকতে হবে।
বয়সসীমা :- আবেদনকারীদের বয়স হতে হবে 15 এপ্রিল 2019 তারিখের হিসেবে 18 - 40 বছর।সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।
বেতন :- সপ্তম সেন্ট্রাল পে কমিশন অনুযায়ী মূল বেতন হল 25500 টাকা সঙ্গে অন্যান্য ভাতা রয়েছে।
আবেদন মূল্য :- জেনারেল ও ওবিসি প্রার্থীদের 500 টাকা প্রদান করতে হবে এবং তপশিলি জাতি ,উপজাতি ও মহিলাদের ক্ষেত্রে 250 টাকা লাগবে।প্রথম ফেজের পরীক্ষায় বসলে এই আবেদন মূল্য প্রার্থীদের (জেনারেল/ওবিসি বাদে) ব্যাংক চার্জ বাদে ফেরত দেওয়া হবে।
আবেদন পদ্ধতি :- প্রার্থীদের অনলাইনে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।অনলাইনে আবেদনের ক্ষেত্রে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে, দ্বিতীয় ধাপে আবেদন মূল্য প্রদান করতে হবে ও তৃতীয় ধাপে নথিপত্র স্ক্যানিং ও আপলোড করতে হবে।আবেদনের জন্য এই ওয়েবসাইট টি ভিসিট করুন - https://www.esic.nic.in/recruitments

প্রার্থী বাছাই পদ্ধতি :-
স্টেনোগ্রাফার :
প্রথম ধাপ - অনলাইনে লিখিত পরীক্ষা (ইংরেজি ল্যাঙ্গুয়েজ 100 নম্বর, রিজনিং 50 নম্বর, জেনারেল আওয়ারনেস 50 নম্বর) , সময় 130 মিনিট।
দ্বিতীয় ধাপ - কম্পিউটার স্কিল টেস্ট 50 নম্বর ও স্টেনোগ্রাফি টেস্ট।
আপার ডিভিশন ক্লার্ক :
প্রিলিমিনারি - জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং 25 নম্বর, জেনারেল আওয়ারনেস 25 নম্বর, কোয়ান্টিটিভ অপ্টিটিউড 25 নম্বর , ইংলিশ কমপ্রিহেনসন 25 নম্বর, সময় থাকবে 1 ঘন্টা।
মেইন - জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং 50 নম্বর, জেনারেল আওয়ারনেস 50 নম্বর, কোয়ানটিটিভ অপ্টিটিউড 50 নম্বর, ইংলিশ কমপ্রিহেনসন 50 নম্বর, সময় থাকবে 2 ঘন্টা। কম্পিউটার স্কিল টেস্ট 50 নম্বর (সময় 30 মিনিট)।

No comments:

Post bottom ad