জানুন কেন পতিতা ভূমির মাটি ছাড়া দুর্গা পুজো হয়না | দুর্গা প্রতিমা নির্মাণে কেন লাগে পতিতা পল্লীর মাটি ? - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad

সাবস্ক্রাইব করার জন্য ছবিতে ক্লিক করুন।

সাবস্ক্রাইব করার জন্য ছবিতে ক্লিক করুন।
ছবিতে ক্লিক করুন।

Thursday, August 9, 2018

জানুন কেন পতিতা ভূমির মাটি ছাড়া দুর্গা পুজো হয়না | দুর্গা প্রতিমা নির্মাণে কেন লাগে পতিতা পল্লীর মাটি ?

মা দুর্গা।
জানেন কি মা দুর্গার পুজোতে ব্যবহৃত হয় পতিতা পল্লীর মাটি।অনেকেই হয়ত জানেন না বিষয়টা আবার অনেকেই এটা জানলেও বুঝতে পারেন না এর কারণ কি? আজ সেই বিষয়েই আলোচনা করবো।

                          দুর্গা প্রতীমা নির্মাণের জন্য যেমন সপ্তম নদী, ৫১ শক্তিপীঠ ও পঞ্চম প্রাণীর দেহাবশেষ ইত্যাদি প্রয়োজন হয়, ঠিক তেমনি পতিতা ভূমির মাটিও আবশ্যিক।বলা হয় পতিতা ভূমির মাটি ছাড়া নাকি দুর্গা পুজো অসম্পূর্ন।কিন্তু কেন আজ তারই উত্তর দেবো এখানে-

পতিতা রা এই সমাজে ঘৃন্য রূপে বিবেচিত।তাদের সমাজের মূলস্রোতে আসার অনুমতি নেই।তাদের খারাপ চোখে দেখে এই সমাজ।কিন্তু তাদেরও এই সমাজে অধিকার আছে ঠিক এই জন্যই তাদের মাটি দিয়ে মূর্তি গড়ে তাদের সম্মান দেওয়া হয়।



  • নারী জাতিকে সম্মান প্রর্দশন:-  মা দুর্গা যেহেতু এই সমগ্র জগৎ সংসারের সমস্ত নারীর প্রতীক।তাই সকল নারী কে এই দুর্গা পুজোর মাধ্যমে সম্মান জানানো হয়।আর এই পতিতারাও যেহেতু নারী জাতির অংশ তাই তারাও এই সম্মানের প্রাপ্য।কিন্তু  এর মানে এই নয় যে দুর্গাপুজোর মাধ্যমে পতিতাবৃত্তি  কাজ কে সম্মান করা হয়।
  • বলা হয় নাকি পুরুষ রা যখন এই পতিতা ভূমি গিয়ে যৌনাচার করে ,তখন সেই সব পুরুষ রা তাদের জীবনের সমস্ত পুন্য হারায় ও পতিতাদের পাপ লাভ করে।ফলে বিভিন্ন পুরুষের পুণ্যে পতিতা ভূমি পূর্ন হয়ে থাকে।তাই পতিতা পল্লীর মাটি দুর্গা পুজোয় ব্যবহৃত হয়।
  • এই পতিতারা মানুষের লোভ, ঈর্ষা,কদর্যতা কে নীলকণ্ঠের মত নিজেদের মধ্যে ধারণ করে  এই সমাজ কে পবিত্র, শুদ্ধ করে ও নিজেরা অশুদ্ধ ও অপবিত্র হয়।তারা এই সমাজ কে নির্মল রাখতে সাহায্য করে। তাই তাদের সম্মান দেওয়ার জন্য, তাদের ভূমির মাটি দুর্গা পুজোয় আবশ্যক।
  • দুর্গা পুজোয় নবম কন্যার মাটির প্রয়োজন হয় ।এই নবম কন্যাগন হলেন :- 1) নর্তকী/ অভিনেত্রী, 2) কাপালিক, 3) ধোপানী, 4) নাপিতানি, 5) ব্রাহ্মণী, 6) শুদ্রনী, 7) গোয়ালিনী, 8)  মালিনী ও 9) পতিতা।

No comments:

Post bottom ad