মারণ গেম মোমো চ্যালেঞ্জ থেকে সাবধান থাকুন | মোমো গেমের খপ্পর থেকে বাঁচার কিছু সাবধানতা,উপায় - News2news India. - News2news India

News2news India

India's leading news portal.

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Monday, August 27, 2018

মারণ গেম মোমো চ্যালেঞ্জ থেকে সাবধান থাকুন | মোমো গেমের খপ্পর থেকে বাঁচার কিছু সাবধানতা,উপায় - News2news India.

সাবধান মোমো চ্যালেঞ্জ মারণ গেম থেকে।
ব্লু হোয়েল এর মতো মারণ গেমের রেশ কাটতে না কাটতেই হাজির আরো এক মারণ গেম, মোমো চ্যালেঞ্জ ।ইতিমধ্যে অনেকেই স্বীকার এই ভয়ানক গেমের।এই গেম আপনাকে ঠেলে দেবে মৃত্যুর মুখে।আমাদের পশ্চিমবঙ্গ এও ছড়িয়ে পড়েছে এই গেম।বিশেষত স্কুল,কলেজ পড়ুয়া বা টিনেজার ও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী দের টার্গেট করা হচ্ছে এই গেম।সাবধান থাকুন এই ভয়ানক মারন গেম থেকে।আর অন্যকেও সাবধান করুন।
  কি এই মোমো চ্যালেঞ্জ গেম:- 
মোটা মোটা চোখের এক ভুতুড়ে ছবির ডিপি দেওয়া whatsapp প্রোফাইল থেকে মেসেজ আসছে সকলের ফোনে।Hi i am Momo এই বলেই শুরু হচ্ছে আলাপচারিতা।তার পর মারন গেম মোমো চ্যালেঞ্জ খেলার প্রস্তাব দেওয়া হচ্ছে।এই প্রস্তাবে রাজি হলে দেওয়া হচ্ছে গেমের লিংক বা ফাইল।বিশেষত যারা সোশ্যাল মিডিয়ায় 'আমি ভালো নেই' , 'মরতে চাই' ইত্যাদি অবসাদ মূলক স্ট্যাটাস পোস্ট করছে তাদের কেই টার্গেট করে পাঠানো হচ্ছে মোমো লিংক।আর যারা সবকিছু বুঝে অস্বীকার করছে এই গেম খেলতে তাদের বিভিন্ন ভাবে ব্ল্যাকমেইল করা হচ্ছে।
                         সাইবার বিশেষজ্ঞরা বলছেন যখন কেও এই গেম তার মোবাইল ফোনে ডাউনলোড করে তখন তার ফোনে একটি স্পাওয়ার ডাওনলোড হয়ে যায়।যারফলে যিনি এই গেম টি খেলছেন তার ফোন সম্পূর্ণভাবে গেমের নির্মাতা বা কর্তার নিয়ন্ত্রণে চলে আসে।ফলে আপনার অজান্তেই আপনার ফোনের ক্যামেরা, মাইক্রোফোন , লোকেশন ও আরও অনেক কিছু আক্সেস করতে পারে গেমের কর্তা।যেগুলির সাহায্যে তারা আপনাকে বাধ্য করবে তিলে তিলে মৃত্যুর পথে এগিয়ে যেতে।আর আপনি তা মানতে না চাইলে আপনার পার্সোনাল তথ্য কাজে লাগিয়ে হুমকি দেওয়া হতে পারে আপনাকে।
এই মোমো গেম থেকে রেহাই পাওয়ার উপায়:- 
কিছু সাবধানতা অবলম্বন করে আপনিও এই মারণ গেম মোমো চ্যালেঞ্জ এর হাত থেকে রেহাই পেতে পারেন।দেখুন বিশেষজ্ঞদের মতে কি কি উপায় অবলম্বন করে এর থেকে নিষ্কৃতি সম্ভব।

  • স্কুল, কলেজে সচেতনতামূলক প্রচারাভিযান চালাতে হবে।ছোট ছোট বাচ্চাদের,ছাত্র ছাত্রী দের এই মারণ গেম সম্বন্ধে সচেতন করতে হবে।
  • কোন অজানা ফাইল বা লিংক ক্লিক করবেন না।
  • এই ধরনের মেসেজ পেলে তৎক্ষণাৎ যে নম্বর থেকে মেসেজ টি পেয়েছেন সেটি ব্লক করুন।কোনরকম কথপকথন করবেন না।
  • কোন ফাইল বা apk ডাউনলোড করবেন না।
  • অজানা নম্বর থেকে মেসেজ পেলে তা উপেক্ষা করুন।
  • এরকম কোন ঘটনা আপনার সঙ্গে ঘটলে সময় নষ্ট না করে পুলিশ কে জানান।ও পুলিশের নির্দেশ অনুযায়ী পদক্ষেপ নিন।
  • আপনার বাচ্চা কি গেম খেলছে তার দিকে নজর রাখুন।
  • গুজব ছড়াবেন না।গুজবে কানও দেবেন না।শান্ত মাথায় ভেবেচিন্তে এই সমস্যার সমাধান করুন।
  • দরকার ছাড়া মোবাইলে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখুন।
■■ যদি কেউ না বুঝে এই মারণ গেমের স্বীকার হন ও পরবর্তীতে এই গেম থেকে বেড়োতে বা মুক্তি চান সেক্ষেত্রে আপনার ফোনে কন্ট্যাক্ট ও মেসেজ ব্যাক আপ নিয়ে একবার রিসেট করে নিন।তাহলেই সমস্যার সমাধান সম্ভব।
এই মারণ গেম রুখতে কি আইন রয়েছে:- 
আইনজীবী কৌশিক চট্টোপাধ্যায় এর উত্তরে বলেছেন -  সাইবার অপরাধের ধারা ও আত্বহত্যার প্ররোচনা দেওয়ার ধারা যোগ করে ভারতীয় দণ্ডবিধির ৩০৬ ধারায় সাজা দেওয়া হবে।এছাড়াও তথ্য প্রযুক্তি আইনে ৬৫, ৬৬, ৬৭ ধারাও যুক্ত করা যেতে পারে।সেক্ষেত্রে সাজা হবে ২ বছর বা ৫ বছর ও ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে।
                       সবশেষে বলি এই মারণ গেম থেকে সাবধান থাকুন।এই গেমের ফাঁদে পড়বেন না।অন্যকেও সাবধান করুন।নিরাপদ থাকুন।এই সমস্যার স্বীকার হলে অবিলম্বে পুলিশের দ্বারস্থ হন।

No comments:

Post Bottom Ad

Responsive Ads Here