খেজুরের এই গুনাগুনগুলি জানা আছে কি ? - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad

Saturday, January 26, 2019

খেজুরের এই গুনাগুনগুলি জানা আছে কি ?

খেজুর খাওয়ার উপকারিতা।
খেজুর একটি খুব সুস্বাদু ফল, এটি সাধারণত আমরা পূজার্চনায় প্রসাদ রূপে গ্রহণ করে থাকি।কিন্তু খেজুরের এই অসাধারন গুন বা উপকারিতা গুলি জানলে আপনিও নিশ্চয়ই নিয়মিত আপনার খাদ্যতালিকায় খেজুর রাখবেন।তাহলে কি সেই গুনাগুন চলুন দেখে নিই এই আর্টিকেল টি পড়ে।
                                 খেজুরে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার,ক্যালসিয়াম,সালফার,আয়রন,পটাশিয়াম,ফসফরাস ও ভিটামিন।যা এই ফল টিকে করে তুলেছে বিভিন্ন গুনে পরিপূর্ন। 
খেজুর গাছ

1) ওজন বৃদ্ধিতে সহায়ক :- 
যাদের ওজন স্বাভাবিকের থেকে কম বা যাদের ওজন হঠাৎ করে অনেক টা কম তারা নিয়মিত খেজুর খেতে পারেন, উপকার পাবেন।খেজুরে থাকা প্রোটিন,সুগার ও ভিটামিন ওজন বৃদ্ধিতে সাহায্য করে।
2) দৃষ্টিশক্তির উন্নতিসাধন :- 
চোখের দৃষ্টিশক্তি বাড়াতেও খেজুরের তুলনা নেই।খেজুরে উপস্থিত উপাদান চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।তাছাড়া যাদের নাইট ব্লাইন্ডনেস এর সমস্যা রয়েছে তারা নিয়মিত খেজুর খেলে এই সমস্যা অনেকটাই কমে যায়।
3) হাড় মজবুত করে :- 
খেজুরে রয়েছে সেলেনিয়াম,কপার,ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম যা হাড় মজবুত রাখতে সহায়ক।তাছাড়া নিয়মিত খেজুর খেলে অস্টিওপোরোসিস এর সমস্যা প্রতিরোধ সম্ভব।
4) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় উপকারী :- 
প্রতিদিন কিছু খেজুর জলে ভিজিয়ে চিবিয়ে খেলে হজম শক্তির উন্নতি হয়।এবং খেজুর যেহেতু ফাইবারে পূর্ন সেহেতু এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও খুব উপকারী।
5) ত্বক এর সমস্যা দূর :-
খেজুরে রয়েছে ভিটামিন c ভিটামিন D যা ত্বক কে মসৃণ ও নরম রাখে, সঙ্গে ত্বকের অন্যান্য সমস্যাতেও খুব ভাল কাজ করব।খেজুরে রয়েছে anti-ageing গুন এটি ত্বকের দ্রুত বার্ধক্য রোধ করে।
6) নার্ভাস সিস্টেম ভালো রাখে :- 
খেজুর শুধু সুস্বাদু ফল হিসেবেই নয় এর ঔষধি গুনাগুনের জন্যও খুব পরিচিত।খেজুর নার্ভাস সিস্টেম ঠিক রাখতে সাহায্য করে।খেজুরে উপস্থিত পটাশিয়াম ও সোডিয়াম ।পটাশিয়াম কোলেস্টোরল কমায় ও স্ট্রোক এর সম্ভবনা কম করে।এছাড়া খেজুর রক্ত পরিশোধন করে।
7) এনার্জির ঘাটতি দূর করে :- 
খেজুরে উপস্থিত প্রাকৃতিক সুগার এনার্জির ঘাটতি রোধ করে।তাই যখনই ক্লন্তি অনুভূত হবে তখনই কয়েকটা খেজুর খেয়ে নেবেন দেখবেন জাদু।

No comments:

Post bottom ad