লেমন গ্রাসের স্বাস্থ্যগুণ সমন্ধে জেনে নিন - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad

Sunday, January 27, 2019

লেমন গ্রাসের স্বাস্থ্যগুণ সমন্ধে জেনে নিন

চিত্র :- লেমন গ্রাস (Lemon Grass)।
আজ আমরা এই আর্টিকেলে আলোচনা করবো লেমন গ্রাসের (Lemon Grass) এর স্বাস্থ্যগুণ সম্পর্কে।নামটি শুনে একটু অপরিচিত মনে হচ্ছে ? আগে কোনদিন এই উদ্ভিদ টির নাম শোনেন নি বা দেখেন নি ? কিন্তু এই উদ্ভিদ টি মোটেও অপরিচিত নয়।লেমন গ্রাস একটি ঘাস জাতীয় উদ্ভিদ।ঘাসের মতই এই উদ্ভিদ ও দ্রুত বৃদ্ধি পায়। বিভিন্ন হোটেলে এই উদ্ভিদ টি স্যুপে ব্যবহৃত হয়ে থাকে।এই উদ্ভিদ খাবারের স্বাদে এক অন্য মাত্রা যোগ করে দেয়।লেমন গ্রাস বাজারে তো সহজলভ্য বটেই পাশাপাশি আপনি চাইলে আপনার ঘরের এক কোনায় চাষ করতে পারেন এই গাছটি।এই গাছটি লাগানোর জন্য শুধু প্রয়োজন মাটি,সূর্যালোক ও পরিমানমত জল ব্যাস।এই গাছ টির গন্ধ কিছুটা লেবু লেবু মনে হলেও এটির স্বাদ মিষ্টি।খাবারের স্বাদ বৃদ্ধিতে এর ব্যবহার হয়ে থাকে, পাশাপাশি এটি অসাধারন ঔষধি গুনাগুন সম্পূর্ন।
চলুন একনজরে দেখে নেওয়া যাক এই উদ্ভিদটির উপকারিতাগুলি -
  1. হজমশক্তি বাড়ায়:- লেমন গ্রাস পেট পরিষ্কার রাখে এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে।এর মধ্যে Citral নামক এক উপাদান উপস্থিত যা হজম শক্তিতে সহায়তা করে।এটি বদহজম,পেটে ব্যথা,বমি বমি ভাব,কোষ্ঠ্যকাঠিন্য ইত্যাদি যাবতীয় পেটের রোগের উপশমে ভালো কাজ করে। 
    উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক।
  2. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে :- লেমন গ্রাস একটি প্রাকৃতিক উপাদান যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে উপযোগী।এটি পটাশিয়াম সমৃদ্ধ যা শরীরে প্রস্রাব এর উৎপাদন বৃদ্ধি করে রক্ত সঞ্চালন কে উত্তেজিত করে রক্ত চাপ কমায়।এটি লিভার কে শুদ্ধ করতে সহায়তা করে।এটি হৃদরোগ সংক্রান্ত সমস্যা কমাতে উপকারী ভূমিকা পালন করে। 
    ওজন কমাতে সাহায্য করে।
  3. ওজন হ্রাস করতে সহায়ক :- লেমন গ্রাস ওজন হ্রাসে সহায়ক।এটি আপনার বিপাক কে বাড়িয়ে তুলতে সাহায্য করে যা হজম কে আরও দ্রুত করে।এটি ক্যালরি পোড়াতে সাহায্য করে।
  4. ত্বক ও চুলের পক্ষে উপকারী :- লেমন গ্রাস ভিটামিন A ও ভিটামিন C এ ঠাসা, যা ত্বক ও চুলের জন্য খুব গুরুত্বপূর্ণ নিউট্রিয়েন্ট।এটি রক্ত সঞ্চালন উন্নত করে ত্বক কে পরিষ্কার রাখে।
  5. সর্দি,কাশি ও জ্বরে উপকারী :- এটি প্রাচীনকাল থেকেই সর্দি কাশি ইত্যাদি রোগের নিরাময় রূপে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে।এটি আন্টি ব্যাকটেরিয়াল ও আন্টি ফাঙ্গাল গুনে সমৃদ্ধ যা সর্দি,কাশি জ্বর ইত্যাদির সঙ্গে মোকাবিলায় সাহায্য করে।এবং এতে উপস্থিত ভিটামিন C ইমিউনিটি শক্তি বাড়ায়।লেমন গ্রাস,তুলসী পাতা ও এলাচের গরম মিশ্রণ সর্দি কাশির নিরাময়ে দারুন কাজ করে।

                                

No comments:

Post bottom ad