পশ্চিমবঙ্গ পুলিশে ৮৪১৯ পদে পুরুষ কন্সটেবল নিয়োগ | ২০১৯ - News2news India

News2news India

India's leading news & job information web portal.

Breaking

Home Top Ad

সাবস্ক্রাইব করার জন্য ছবিতে ক্লিক করুন।

সাবস্ক্রাইব করার জন্য ছবিতে ক্লিক করুন।
ছবিতে ক্লিক করুন।

Sunday, February 3, 2019

পশ্চিমবঙ্গ পুলিশে ৮৪১৯ পদে পুরুষ কন্সটেবল নিয়োগ | ২০১৯

পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল নিয়োগ
পশ্চিমবঙ্গ পুলিশে 8419 শূন্যপদে নিয়োগ হতে চলেছে কনস্টেবল।এই পদে শুধুমাত্র পুরুষরাই আবেদন করতে পারবে।মহিলারা আবেদনের যোগ্য নন।
আপনি কি সরকারি চাকরি খুঁজছেন ? বা মনে পুলিশ হওয়ার সুপ্ত বাসনা রয়েছে ? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর ! পশ্চিমবঙ্গ পুলিশে 8419 টি পুরুষ কনস্টেবল চাকরির সুবর্ন সুযোগ রয়েছে আপনার জন্য।বিস্তারিত জানার জন্য আর্টিকেল সম্পূর্ন পড়ুন মনযোগ সহকারে।
আবেদন শুরু :- আগামী 5 ফেব্রুয়ারী থেকে প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।
আবেদনের শেষ তিথি :- প্রার্থীদের এই পদের জন্য 5 মার্চ এর মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
শূন্যপদের বিন্যাস :- মোট শূন্যপদ 8419 টি।

  • অসংরক্ষিত : 2982 টি পদ।
  • অসংরক্ষিত ইসি : 1638 টি পদ।
  • তফসিলি জাতি : 1149 টি পদ।
  • তফসিলি জাতি ইসি : 707 টি পদ।
  • তফসিলি উপজাতি : 345 টি পদ।
  • তফসিলি উপজাতি ইসি : 193 টি পদ।
  • ওবিসি এ : 622 টি পদ।
  • ওবিসি এ ইসি : 311 টি পদ।
  • ওবিসি বি : 261 টি পদ।
  • ওবিসি বি ইসি : 211 টি পদ।
শূন্যপদের মধ্যে 15 % পশ্চিমবঙ্গ পুলিশের NVF ও হোমগার্ড হিসেবে 3 বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য সংরক্ষিত।ও 10 % পদ রাজ্য পুলিশের সিভিক ভলেনটিয়ার্স দের জন্য সংরক্ষিত।অভিজ্ঞতার সময়সীমার হিসেব 1 জানুয়ারী 2019 তারিখ পর্যন্ত ধরা হবে।
শিক্ষাগত যোগ্যতা :-
প্রার্থীদের WBSE বা সমতুল বোর্ড থেকে মাধ্যমিক পাস যোগ্যতা থাকতে হবে।এবং বাংলা পড়তে-বলতে-লিখতে জানতে হবে।তবে দার্জিলিং,কালিমপং জেলার নেপালি ভাষী দের ক্ষেত্রে বাংলার পরিবর্তে নেপালি ভাষা।
বয়সসীমা :-
প্রার্থীদের বয়স হতে হবে 1 জানুয়ারী 2019 তারিখ অনুযায়ী 18 - 27 বছরের মধ্যে।সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ঊর্ধ্বসীমার ছাড় পাবেন।
আবেদন মূল্য :-
এই পদে আবেদনের জন্য জেনারেল ও ওবিসি প্রার্থীদের 150 টাকা ও প্রসেসিং ফি বাবদ 20 টাকা প্রদান করতে হবে।এবং রাজ্যের তফসিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে শুধুমাত্র প্রসেসিং ফি বাবদ 20 টাকা প্রদান করতে হবে।
শারীরিক মাপজোক :-
উচ্চতা হতে হবে 167 সেমি।ওজন হতে হবে 57 কেজি।বুকের ছাতি 5 সেমি ফোলানোর ক্ষমতা সহ না ফুলিয়ে 78 সেমি ও ফুলিয়ে 83 সেমি হতে হবে।
গোর্খা , রাজবংশী,গারোয়ালি , তফসিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে  160 সেমি,ওজন 53 কেজি,বুকের ছাতি না ফুলিয়ে 76 সেমি ও ফুলিয়ে 81 সেমি।
প্রার্থী বাছাই পদ্ধতি :-
প্রথমে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা হবে 100 নম্বরের।প্রশ্ন হবে MCQ টাইপের।সময় থাকবে 1 ঘন্টা।নেগেটিভ মার্কিং রয়েছে।প্রশ্ন হবে বাংলা ও নেপালি ভাষায়। 100 নম্বরের মধ্যে 50 নম্বর থাকবে জেনারেল আওয়ারনেস ও জেনারেল নলেজ, 30 নম্বরের অংক ও 20 নম্বরের রিজনিং।এই পরীক্ষায় উত্তীর্ণ হলে হবে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট।ফিজিক্যাল মেজারমেন্ট টেস্টে সফল হলে ফিজিক্যাল এফেসিয়েন্সি টেস্ট।এই সবে সফল হলে হবে ফাইনাল লিখিত পরীক্ষা 85 নম্বরের।
আবেদন পদ্ধতি :-
অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই আবেদন করা যাবে।আবেদন করতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে।অনলাইনে আবেদন করা যাবে এই ওয়েবসাইটে - http://policewb.gov.in/

সরকারি চাকরির খবর সরাসরি আপনার ইনবক্সে পাওয়ার জন্য এখানে ক্লিক করুন

No comments:

Post bottom ad